সাবেক ও বর্তমান পাকিস্তানের শ্রেণী দ্বন্দ্ব এবং নিম্নবিত্তের উত্থান (১)

শেখ মহিউদ্দিন আহমেদ:
সাবেক এবং বর্তমান পাকিস্তানের একমাত্র সমস্যা হচ্ছে কথিত ধনিক ও জমিদার শ্রেণী; যারা এককথায় পিশাচ, চোর ও গণবিরোধী। এদের বিরুদ্ধে লড়াই করেই বাংলাদেশ হয়েছে। এদের আত্মীয় বা বংশধরেরাই সামরিক বাহিনী ও জুডিশিয়ারিতে কর্তৃত্বে ছিল এবং এখনো আছে যারা শ্রেণী স্বার্থেই এই চোর ধনিক শ্রেণী তথা জমিদারদের রক্ষা করে আসছে।

পূর্ব পাকিস্তানে জমিদারী প্রথা ধ্বংস করেছিলেন শেরে বাংলা একে ফজলুল হক; যে কারণে আমজনতার শ্রেণী থেকে নেতৃত্ব উঠে আসতে পেরেছিল আর সেই নেতৃত্ব তৈরী হওয়ার কারণেই সাধারণ মানুষ সংঘবদ্ধ হতে সক্ষম হয়েছিল। যার প্রেক্ষিতে একসময় বাংলাদেশ যুদ্ধ করে স্বাধীন হয়।

বর্তমান পাকিস্তানেও নিম্নবিত্ত ও নিম্নবিত্ত মানুষের মধ্যে ক্ষমতায়ন ও জাগরণ ঘটিয়েছেন ইমরান খান। এই পরিবর্তিত পাকিস্তানকে মেনে নিতে পারছে না সেই জমিদার শ্রেণীর একালের প্রতিনিধিরা। যেকারণে শ্রেণীস্বার্থে আজ তারা ঐক্যবদ্ধ হয়ে ঝাঁপিয়ে পড়েছে ইমরানের উপরে।

পূর্ব পাকিস্তানে জমিদার শ্রেণী ধ্বংস করে দেয়ার কারণে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণী থেকে শেখ মুজিবর রহমানসহ অনেক ঐতিহাসিক চরিত্র তৈরী হতে পেরেছিল। যারা যেভাবেই হোক পাকিস্তানের ইবলিশ জমিদারদের খপ্পর থেকে পূর্ব পাকিস্তানের নাগরিকদের বের করে আনতে পেরেছিলেন, যদিও সেই ইবলিশদের শূন্য স্থান পূরণ হতে বেশি সময় লাগেনি।

কিন্তু পাকিস্তানে চলমান ইবলিসদের প্রতিভূ জমিদার শ্রেণীর বিরুদ্ধে দাঁড়িয়েই আধুনিক প্রযুক্তির যুগে ইমরান খান যেভাবে মানুষকে জাগাতে পেরেছেন সেটি অবশ্যই ঐতিহাসিক। জমিদার শ্রেণী এখন মরণ কামড় দিয়েছে। এটি এখন এই শ্রেণীর টিকে থাকার ঐক্যবদ্ধ লড়াই।

এইবার যুদ্ধে পাকিস্তানের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত জয়ী হলে তাদের আগামীর কোটি কোটি সন্তানেরা আদতেই স্বাধীন হতে পারবে। আর ঐক্যবদ্ধ রাজনৈতিক, সামরিক, জুডিশিয়ারি এবং লুটেরা ব্যবসায়ী যারা জমিদার শ্রেণীর রক্ত সম্পর্কিত তারা ইমরানকে ধ্বংস করে দিতে সক্ষম হলে একটি প্রলয় অবশ্যম্ভাবী হয়ে পড়বে।

তখন সেই প্রলয়ে কোটি কোটি নিম্ন ও মধ্যবিত্তের ক্ষোভে পুরো পাকিস্তানেই বিত্তশালী লুটেরারা ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরী হবে; সেটি সফল হলে সেটাও হবে মুক্তির পথের আরেকটি শুরু। যদিও সেই নতুন স্বাধীনতায় ধ্বংস হয়ে যাওয়া গরিবের রক্ত মাংস হাড্ডি পিপাসু জমিদার শ্রেণীর শূন্যতা পূরণে বেশি সময় হয়তো লাগবে না। তখন হয়তো আবারো মুক্তির স্বাদ হারিয়ে ফেলবে পাকিস্তানের জনগণ। যেমন হারিয়েছে বাংলাদেশের নাগরিক নিম্ন ও মধ্যবিত্ত আমজনতা।

– শেখ মহিউদ্দিন আহমেদ
প্রেসিডেন্ট, লিবারেল পার্টি বাংলাদেশ।

আরো পড়ুনঃ