ডিজি আইএসআই পাকিস্তান সুপ্রিম কোর্টের বিচারকদের ব্রিফ করেছেন

শেখনিউজ ডেস্ক- ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) মহাপরিচালক এবং সামরিক গোয়েন্দা (এমআই) প্রধানকে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল এবং অন্যান্য বিচারকদের নিরাপত্তা সম্পর্কে ব্রিফ করার জন্য ডেকেছেন৷

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে দাবি করা হয়েছে যে প্রধান গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা পাকিস্তানের প্রধান বিচারপতি এবং নির্বাচন বিলম্বের মামলার শুনানিকারী সুপ্রিম কোর্টের অন্য দুই বিচারপতিকে ব্রিফ করেছেন।

সুপ্রিম কোর্টের বিচারকদের সঙ্গে আইএসআই এবং এমআই প্রধানদের বিরল বৈঠক শীর্ষ বিচারপতির চেম্বারে তিন ঘণ্টারও বেশি সময় ধরে চলে বলে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে সুপ্রিম কোর্টের বিচারকরা গোয়েন্দা প্রধানদের ব্রিফিংয়ে সন্তুষ্ট কিনা তা স্পষ্ট নয়।

নির্বাচনের দায়িত্ব পালনের জন্য সেনা মোতায়েনের বিষয়ে শীর্ষ আদালতে প্রতিরক্ষা সচিব একটি শ্রেণীবদ্ধ নিরাপত্তা পরিস্থিতি প্রতিবেদন জমা দেওয়ার কয়েক সপ্তাহ পরে সাম্প্রতিক ঘটনাটি ঘটে। শ্রেণীবদ্ধ নিরাপত্তা প্রতিবেদনটি কখনই প্রকাশ করা হয়নি, যখন আদালত প্রতিবেদনটির সাথে নির্বাচনের জন্য সেনাবাহিনীর অনুপস্থিতির নিরাপত্তা হুমকি এবং কারণগুলি মূল্যায়ন করেছিল।

গোপনীয় প্রতিবেদন প্রাপ্ত হওয়া সত্ত্বেও, CJP-এর নেতৃত্বে একটি বেঞ্চ নির্বাচন বিলম্বিত করার ইসিপির সিদ্ধান্তকে অসাংবিধানিক ঘোষণা করে এবং 14 মে প্রদেশে নির্বাচন করার নির্দেশ দেয়।

একই বেঞ্চ তখন স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানকে পাঞ্জাব এবং খাইবার-পাখতুনখোয়া (কেপি) নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসিপিতে তহবিল ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়।

আদালতের আদেশ সত্ত্বেও, জাতীয় পরিষদ পাঞ্জাব প্রদেশে নির্বাচনের জন্য অনুদানের একটি সম্পূরক দাবি প্রত্যাখ্যান করে বলেছে যে শুধুমাত্র সংসদের নিম্নকক্ষেরই ফেডারেল একত্রীকৃত তহবিল থেকে কোনো পরিমাণ দেওয়ার ক্ষমতা রয়েছে। এইবলে তারা সর্বোচ্চ আদালতের প্রতি তাদের বিরূপ মনোভাব ব্যক্ত করেছে।

আরো পড়ুনঃ