শেখনিউজ ডটকম

ইসরাইলকে যুদ্ধের হুমকি দিয়েছেন জর্ডানের বাদশা

Jordan's King Abdullah reviews the guard of honour during a ceremony celebrating the country's 73rd Independence Day in Amman, Jordan, May 25, 2019. REUTERS/Muhammad Hamed - RC122FB03AE0

শেখনিউজ ডেস্ক: জেরুজালেমের পবিত্র স্থাপনাগুলোর ‘রেড লাইন’ লংঘন করলে ইসরাইলের সঙ্গে যুদ্ধের হুমকি দিয়েছেন জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ। তিনি বলেছেন, পবিত্র স্থাপনাগুলো যে সকল ইস্যুতে ‘স্ট্যাটাস’ রক্ষা করা হয়, যদি তা পরিবর্তন করে মর্যাদা লংঘন করে তাহলে ইসরাইলের সরকারের সাথে সংঘাতে জড়াতে প্রস্তুত জর্দান।

বাদশা আবদুল্লাহ সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, যদি লোকজন আমাদের বিরুদ্ধে যুদ্ধ করতে চায়, তাহলে আমরা প্রস্তুত আছি। সব সময় আমি বিশ্বাস করি যে, আমাদেরকে দেখতে হবে গ্লাসটি অর্ধেক পূর্ণ। তা সত্বেও আমাদের নির্দিষ্ট চূড়ান্ত সীমারেখা আছে। যদি কেউ সেই রেড লাইনগুলো অতিক্রম করার চেষ্টা করে, তাহলে আমরা সে বিষয়ে ব্যবস্থা নেবো।

১৯৬৭ সাল থেকে আল আকসা মসজিদ সহ ইসরাইলের রাজধানী ওল্ড সিটিতে পবিত্র স্থাপনাগুলোর রক্ষক জর্ডান। এই আল আকসা মসজিদ অবস্থিত টেম্পল মাউন্টে। এই টেম্পল মাউন্ট ইহুদিদের কাছে আবার সবচেয়ে পবিত্র স্থান।

আল আকসা মসজিদে মুসলিমরা বিনা বাধায় প্রবেশ করতে, পরির্দশন করতে এবং নামাজ আদায় করতে পারেন। কিস্তু সেখানে ইহুদিদের প্রবেশে কঠোর বিধিনিষেধ আছে। তবে সম্প্রতি এই কঠোরতা কিছুটা শিথিল করা হয়েছে।

জর্ডানের বাদশা আবদুল্লাহ আরও সতর্ক করেছেন যে, আরেকটি যুদ্ধ শুরু করতে পারে ফিলিস্তিনিরা। তিনি বলেন, আমাদেরকে পরবর্তী ইন্টিফাদা নিয়ে সতর্ক হতে হবে। যদি সেটা হয়, তাহলে আইনশৃংখলা পুরোপুরি ভেঙে পড়বে। তাতে ইসরাইল বা ফিলিস্তিন কেউই সুবিধা পাবে না। তাই এ অঞ্চলের আমাদের সবারই তা নিয়ে উদ্বেগ আছে। বিশেষ করে ইসরাইলের এই উদ্বেগ বেশি থাকা উচিত।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদিনেহ বুধবার বলেছেন, ইসরাইলে নতুন সরকারের নীতি ভয়াবহ উস্কানিমূলক। তিনি সতর্ক করে বলেন, যতক্ষণ ফিলিস্তিনি রাষ্ট্র সৃষ্টি না হবে ততদিন এই সহিংসতা চলতেই থাকবে। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানান তাদের প্রতিশ্রুতির কথা রাখতে। জো বাইডেন দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে প্রতিশ্রুতি দিয়েছিলেন।

Exit mobile version