সংবাদকর্মীদের সাম্প্রতিক ধরপাকড়ে ৭ রাষ্ট্রদুতের সতর্ক টুইট !

224

শেখনিউজ রিপোর্টঃ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে ও নেদারল্যান্ডের রাষ্ট্রদূত তাদের টুইট বার্তায় বাংলাদেশে গণমাধ্যমকর্মীদের স্বাধীনতা নিশ্চিতের আহবান জানিয়েছেন। কোনো গণমাধ্যমকর্মীর যাতে কন্ঠরোধ না করা হয় সেদিকে লক্ষ্য রাখতে সরকারের প্রতি আহবান জানিয়ে ওই সাত রাষ্ট্রদূত টুইট করেন।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে তেরিঙ্ক, সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসন, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন ও নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েইজ তাদের টুইটে প্রায় একই রকম বার্তা দেন। তাদের টুইটে সাম্প্রতিক গ্রেপ্তারের কথা উল্লেখ করা হয়। ইউরোপীয় এক রাষ্ট্রদূত ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে মামলা দায়েরের কথা জানান। বৃটিশ রাষ্ট্রদূত রবার্ট ডিকসন তার টুইটে বলেন, গণমাধ্যম যাতে তার কাজ করতে পারে এবং মানুষ যাতে মত প্রকাশে স্বাধীন থাকে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ন।

সংকটকালীন সময়ে বাস্তবভিত্তিক তথ্য প্রচার নিশ্চিতে মুক্ত গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর জোর দিয়ে টুইটে আর বলা হয় বর্তমানে যে মহামারি চলছে এ সময়ে জনস্বাস্থ্যের সুরক্ষা তথা মানুষের স্বার্থ নিশ্চিতে মতপ্রকাশের স্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ন।

ইউরোপীয় ইয়নিয়নের দূত রেন্সজে তেরিঙ্ক বলেন, সংকটকালীন সময়ে গণমাধ্যমের স্বাধীনতা সব কিছুর থেকে বেশি জরুরি। মানুষের অবশ্যই সত্য ও তথ্যনির্ভর সংবাদ জানার সুযোগ থাকতে হবে।

ওয়াকিবহাল মহল এই টুইটবার্তাকে সরকারের প্রতি সংকেত হিসেবেই মনে করছেন।

Facebook Comments

Hits: 108

SHARE