করোনায় যুদ্ধ ও সংকটে থাকা দেশে ৩২ লাখ মারা যাবে! ১০০ কোটি আক্রান্ত হবে

98

শেখনিউজ রিপোর্টঃ আন্তর্জাতিক উদ্ধার কমিটি বা ইন্টারন্যাশনাল রেস্কিউ কমিটি- আইআরসি মঙ্গলবার সতর্ক করে দিয়েছে বলেছে যে আফগানিস্তান, সিরিয়া এবং ইয়েমেনসহ যে ৩৪ টি দেশে আইআরসি সহায়তা দিয়ে থাকে, যেখানে হয় যুদ্ধ চলছে কিংবা অন্যান্য সংকট রয়েছে সে সব দেশে করোনা ভাইরাসে প্রায় ৫০ কোটি থেকে ১০০ কোটি লোক সংক্রমিত হবে এবং মৃত্যুর সংখ্যা হবে ৩২ লক্ষের মতো।

আইআরসির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী ডেভিড মিলিব্যান্ড বলেছেন, এই সংখ্যা আমাদের আরো বেশি সচকিত করছে কারণ বিশ্বের সব চেয়ে দূর্বল এবং যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোকে এই মহামারির ধ্বংসাত্মক এবং পূর্ণ ভার বহন করতে হবে।

এপিরিমিওলজিকাল মডেলিং এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেটার উপর ভিত্তি করে আইআরসি সংকলিত প্রাথমিক মুল্যায়নগুলোর উপর ভিত্তি করে এ আশংকা ব্যক্ত করা হয়। http://tiny.cc/rdh2nz

মিলিব্যান্ড বলেন, বিশ্বব্যাপী এই মহামারির বৃদ্ধি রোধ করতে এর বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের এখনো সময় আছে। তবে তিনি বলেন যে এই লড়াইয়ে যাঁরা সম্মুখসারিতে রয়েছেন, তাদের জন্য জরুরি অর্থায়ন প্রয়োজন।

সাবেক ব্রিটিশ এমপি মিলিব্যান্ড সবচেয়ে বিপন্ন দেশগুলোর সাহায্য এগিয়ে আসতে বিশ্বের ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন এবং বিপন্ন এলাকাগুলোয় করোনার বিরুদ্ধে কাজ করতে আইআরসির জন্য ৩০ মিলিয়ন ডলারের একটি ফান্ড তৈরির আবেদন রেখেছেন।

Facebook Comments

Hits: 36

SHARE