আরও শক্তিশালী হয়ে ভয়াবহ রুপ নিতে পারে করোনা – বিশ্ব স্বাস্থ্য সংস্থা

221

ডেস্ক নিউজঃ করোনা ভাইরাস নির্মুল হওয়ার আপাতত কোনও সম্ভাবনা নেই। বরং এটি চেহারা বদলে আরও শক্তিশালী ও ভয়াবহ হওয়ার সম্ভাবনা আছে বলে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার জেনেভায় সাংবাদিক সম্মেলন করে বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

করোনাভাইরাস প্রতিরোধে দীর্ঘ সময় পৃথিবীর মানুষকে লড়াই করতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ডঃ টেড্রোস ঘেব্রেয়েসাস। তিনি মন্তব্য করেছেন যে এই রোগটি ‘দীর্ঘ সময় আমাদের সাথে থাকবে।’ আফ্রিকা, পূর্ব ইউরোপ, মধ্য অ্যামেরিকা এবং দক্ষিণ অ্যামেরিকায় কোভিড-১৯ রোগের প্রকোপ বাড়তে থাকার বিষয়ে সতর্কও করেছেন তিনি।

যে দেশ গুলি করোনা পরিস্থিতি ধীরে ধীরে কাটিয়ে উঠছে, সেখানে ফের নতুন শক্তি নিয়ে করোনা ফিরে আসতে পারে বলেও জানিয়েছেন তিনি।তিনি সতর্ক করেছেন যে লকডাউন প্রত্যাহার করে নিলে সংক্রমণ আবারো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বকে সঠিক সময়ই এই মহামারি সম্পর্কে অবগত করতে পেরেছে বলে মনে করেন তিনি। তিনি বলেন, “আমার মনে হয় আমরা ঠিক সময়েই জরুরি অবস্থা ঘোষণা করেছিলাম।”

করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় ৩০শে জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘স্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করে এবং ১১ই মার্চ মহামারি ঘোষণা করা হয়।

টেড্রোস ঘেব্রেয়েসাস মন্তব্য করেছেন যে পশ্চিম ইউরোপসহ বেশকিছু অঞ্চলে ভাইরাস প্রাদুর্ভাব স্থিতিশীল হলেও, অর্থাৎ সংক্রমণের হার পড়তির দিকে হলেও অনেক দেশেই সংক্রমণ মাত্র ছড়িয়ে পড়তে শুরু করেছে।

তিনি বলেন, “ঘরে থাকার আদেশ এবং শারীরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার জন্য নেয়া পদক্ষেপের কারণেই সংক্রমণের হার কমে গেছে। কিন্তু ভাইরাস এখনও যথেষ্ট ভয়াবহ। বিশ্বের অধিকাংশ মানুষই ঝুঁকিতে রয়েছে, অর্থাৎ মহামারি আবারো ভয়াবহ রুপ নিতে পারে।”

Facebook Comments

Hits: 52

SHARE