দানবীয় মাতৃত্ববাদ!

97

রেজাউল করিম রনিঃ আপনাদের মনে আছে কি না জানি না। শাহবাগের শেষ দিকে যখন চেতনা এটার পুরো নিয়ন্ত্রণ নিয়ে নিছিল তখন একদল বামবাদি, স্যাকুলার নামে মূলত প্রথম আলোর ভাড়াটে বুদ্ধিবিজিরা জাহানারা ইমামকে সামনে আনছিল।
গাজাখোর ও রাজনৈতিক ভাবে অশিক্ষিত তরুণরা গঠন করেছিল রুমি স্কোয়াড।

তখন এরা নতুন করে দাবি উঠাইলো আমরা লীগ থেকে আলাদা। আমরা জাহানারা ইমামের সন্তান। এটা নিয়ে ব্যাপক তর্ক হল আমার সাথে সেই সময়ের কুলাঙ্গার শাহবাগিদের। আমি যেই পয়েন্টে ওদের সাইজ করে দিছিলাম তা আবার মনে আসল ক্যাসলি হ্যানরির Monstrous Motherhood নামের একটা লেখা পড়তে গিয়ে। আমি তখন বলেছিলাম, এটা মাতৃতান্ত্রিক ফ্যাসিবাদ। সংষ্কৃতির নামে তোমরা যতই চেতনা চেতনা করো এটার মধ্য দিয়ে বাংলাদেশে যে মাতৃত্ববাদ দেখা দিবে তা হবে, ”হরর মাম্মি”।

এখন ওদের জুতাইতে ইচ্ছে করে। শু……গুলা তখন আমাকে জামায়াত-রাজাকার কি না কইছে। কত অপমান করছে। শাহবাগে আমাকে যারা আক্রমণ করেছে এখন এরা ছালছাড়া কু….র মতো ঘুরে বেড়ায়। রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক কোন লেজিটিমিসি নাই।

ওদের কুকর্মের ফলে আজ গোটা জাতি দেখছে এক Monstrous Motherhood বা দানবীয় মাতৃত্ববাদ। এই দানবতার মাম্মিকেই বলা হচ্ছে মানবতার মাম্মি। এখন আর বলার অপেক্ষা রাখে না কতটা সঠিক ছিল আমার প্রিডিকশন।

যে কোন সমস্যাকে আড়াল করতে ব্যবহার করা হচ্ছে এই মাম্মিবাদকে। এটাকেই বলে মাতৃতান্ত্রিক ফ্যাসিবাদ। যা বাংলাদেশে চলছে।

আমরা সাধারণত মনে করি মা মানেই দয়া-মায়ার খনি। কিন্তু ক্ষমতার সাথে এই মাতৃত্বকে মিলানোর ফলে পরিণতি কি হয় সেটার ভাল উদাহরণ ডাকসু ভিপি নুরু। এই সর্বগ্রাসি মাতৃতান্ত্রিক ফ্যাসিবাদকে বুঝতে না পেরে সে ফিউডাল আবেগে মা ডেকে নিজেকে আগামি দিনের এরশাদ প্রমাণ করে ছেড়েছে। এবং এখন সে নিয়মিত এই অবৈধ ক্ষমতার সমালোচনা করলেও পাবলিক আর বিশ্বাস করতে পারছে না তাকে। বিশ্বাস করার কোন কারণও নাই।

বাংলাদেশের রাজনীতিতে এই ফিউডাল বা সামন্তীয় আবেগ ডেকে আনে ভয়াবহ বিপর্যয়। মা আর ক্ষমতার মসনদে বসা ব্যক্তি এই দুটার পার্থক্য বুঝি না আমরা। বরং নারী এবং ক্ষমতার মসনদ এই দুইটা মিলে মাতৃ পরিচয়টা যা দাঁড়ায় তাকে এক কথায় বলা যায়, হরর মাম্মি।

মায়ের এমন ভয়াবহ ইমেজ সিনেমা ছাড়া কল্পনা করা মুশকিল। কিন্তু এমন অবৈধ ক্ষমতাকে যে ধরে রাখে তার মাতৃত্ব স্বাভাবিক ভাবেই দানবীয় মাতৃত্বে রুপ লাভ করে। এবং এই নারী চরিত্র তখন কিছু বাড়তি সুবিধা পায় বরং। কারণ মানুষের মনে যে ফিউডাল দরদী মা তার ফলে সে বাড়তি আড়াল পায়। তার হরর ইমেজ সহজে সামনে আসে না। বরং এই মাতৃমূতিকেই ক্যাডারা পূজা করতে করতে পোক্ত করতে থাকে মাতৃতান্ত্রিক ফ্যাসিবাদকে।

ফলে মাতৃত্ব মানেই দয়ার খনি না। রাক্তের নদীযও পয়দা করতে পারে এমন অবৈধ ক্ষমতাওলা মাতৃত্ব।

লেখকঃ সম্পাদক, জবান

Facebook Comments

Hits: 36

SHARE