ইমরান খান এখন ইরান-সৌদি মধ্যস্থতা সফরে

65

শেখনিউজ রিপোর্টঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আজ ইরান সফরে তেহরান পৌঁছেছেন। মধ্যপ্রাচ্যে যখন ইরান ও সৌদি আরবের মধ্যে সামরিক ও কূটনৈতিক টানাপড়েন চলছে তখন মধ্যস্থতা করতে ইমরান এই ইরান সফর করছেন।

আজ (রোববার) প্রধানমন্ত্রী ইমরান খান তার বিশেষ সহকারি সাইয়্যেদ জুলফিকার বুখারি এবং পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশীকে নিয়ে তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে অবতরণ করেন। তেহরান সফরকালে ইমরান খান ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল খামেনি এবং প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠক করবেন। এরপর তিনি সৌদি আরবে যাবেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইমরান খানের সফরে আঞ্চলিক নিরাপত্তা এবং শান্তির বিষয়টি গুরুত্ব পাবে।

চলতিবছরের জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দেয়ার সময়ে ইমরান খান জানিয়েছিলেন যে, ইরান এবং সৌদি আরবের মধ্যে চলমান উত্তেজনা নিরসনে মধ্যস্থতা করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান তাকে প্রস্তাব দিয়েছেন।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি গতকাল বলেছেন, কোনো রকমের মধ্যস্থতা ছাড়াই সৌদি আরবের সঙ্গে বৈঠকে বসতে প্রস্তুত ইরান। পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশিও বলেছেন, সৌদি আরব আমাদের কৌশলগত অংশীদার এবং ইরান হচ্ছে বন্ধুপ্রতিম ও প্রতিবেশী দেশ। এই দুই মুসলিম দেশের ভেতরে যে ভুল বোঝাবুঝি আছে তা আমরা আলোচনার মাধ্যমে নিরসন করার চেষ্টা করছি।

Facebook Comments

Hits: 16

SHARE