ভারতের নিরাপত্তা উপদেষ্টা গোপনে বৈঠক করেছেন সৌদি যুবরাজ’র সাথে!

55

শেখনিউজ রিপোর্টঃ জাতিসংঘে পাকিস্তানি প্রধানমন্ত্রীর ম্যাজিক্যাল পারফরমেন্স এর পরে সৌদি যুবরাজ যখন তার ব্যক্তিগত বিমান দিয়ে ইমরান খানকে পাকিস্তান যাওয়ার সাহায্য করতে গিয়ে সন্দেহের মুখে তখনি ভারতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টার গোপন বৈঠক যুবরাজের সাথে। এই বৈঠক নানান সন্দেহের সৃষ্টি করেছে।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সৌদির সমর্থন ঠেকাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেছেন বলা হলেও প্রায় দুই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠককে গোয়েন্দারা ভিন্ন দৃষ্টিতে দেখছেন।

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যাওয়ার আগে সৌদি আরবে দুই দিনের সফর করেন ইমরান খান। ওই সফরে সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে কাশ্মীর নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

কাশ্মীর ইস্যুতে ভারতের দৃষ্টিভঙ্গি অজিত দোভালের সফরের মাধ্যমে যুবরাজ বুঝতে পেরেছেন বলে ভারতীয়রা প্রচারনা দিচ্ছে। উল্লেখ্য গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে ভারতের কেন্দ্রীয় সরকার। সেই থেকে উপত্যকার সঙ্গে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন গোটা বিশ্বের।

ভারত শুরু থেকেই দৃঢ়ভাবে বলেছে যে জম্মু-কাশ্মীর ইস্যুটি ভারতের অভ্যন্তরীণ বিষয় বললেও পাকিস্তান আন্তর্জাতিক ফোরামে এ নিয়ে যৌক্তিক কূটনীতি চালাচ্ছে এবং এই ইস্যুতে বেশ কয়েকটি দেশের সমর্থন পেয়েছে। চীন, মালয়েশিয়া ও তুরস্কের মতো কয়েকটি দেশ কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদকে সমর্থন জানিয়েছে। তবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সরাসরি ভারতকে সমর্থনকে জানালেও সৌদি আরব নিরপেক্ষ অবস্থান নেয়।

ভারত-পাকিস্তান উভয় দেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করায় কাশ্মীর নিয়ে সৌদি আরবের অবস্থান এখনও স্পষ্ট না হলেও সৌদি আরবের প্রতিরক্ষা ব্যবস্থার সাথে পাকিস্তান সরাসরি জড়িত থাকায় সৌদি আরবের পক্ষে পাকিস্তানের স্বার্থ উপেক্ষা করা সম্ভব নয় বলে কূটনৈতিক মহল মনে করে।

Facebook Comments

Hits: 25

SHARE