ভারতে ১৪ জন খ্যাতনামা বাঙ্গালীর মধ্যে নেই শেখ মুজিব

954

শেখনিউজ রিপোর্টঃ কলকাতার সল্ট লেকে একটি বিলবোর্ডে উনিশ ও বিশ শতকের খ্যাতনামা বাঙালিদের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কের ঝড় উঠেছে। কিন্তু সেই খ্যাতনামা বাঙ্গালীদের তালিকায় নেই বাংলাদেশের প্রতিষ্ঠাতা নেতা শেখ মুজিবুর রহমানের নাম। যা বাঙ্গালী জাতীয়তাবাদী দল আওয়ামী লীগের জন্য এক বিরাট হোঁচট।

আওয়ামী ঘরানার একটি অনলাইন সংবাদ পোর্টাল আজ বাংলাদেশে একটি সংবাদ প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে খ্যাতনামা বাঙ্গালীদের তালিকায় মমতার নাম নিয়ে বিতর্ক শুরু হয়েছে; কিন্তু আওয়ামী ঘরানার মিডিয়া হলেও তারা শেখ মুজিবুর রহমানের নাম না থাকা নিয়ে কোন প্রশ্ন তোলে নাই।

ভারতের এই তালিকায় এটি এখন পরিস্কার হয় বাংলাদেশের নাগরিকেরা বাঙ্গালী নয় নতুবা বাংলাদেশের অধিবাসীদের তারা অপমানিত করছে; নইলে অপমানিত করছে আওয়ামী লীগকে। কারন ঐ তালিকায় রয়েছে চিত্তরঞ্জন দাস, সত্যেন্দ্রনাথ বসু, জগদীশ চন্দ্র বসু, এমনকি মাইকেল মধুসূদন দত্তের মত বাংলাদেশের এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ব্যাক্তিদের নাম।

যেহেতু রাজনীতিবিদ হিসেবে ঐ তালিকায় চিত্তরঞ্জন দাস, সুভাষ বসু এবং মমতা ব্যানার্জি’র নাম রয়েছে তাই মরহুম শেখ মুজিবরের নাম না থাকা আওয়ামী লীগের বাঙ্গালী ও ভারতের মধ্যে সম্পর্কের একটি বড় ধাক্কা। এটি এখন আওয়ামী লীগ সরকার এবং এর নেতা শেখ হাসিনা কিভাবে মুল্যায়ন করবেন সেটিই দেখার বিষয়।

তবে সচেতন মহল মনে করছেন বাংলাদেশের নাগরিকেরা বাঙ্গালী নয় বাংলাদেশী এটি সরকারী ভাবে আওয়ামী লীগ সরকার পুরদমে চালু করে ভারতীয়দের এই অপকর্মের জবাব দিতে পারে।

Facebook Comments

Hits: 618

SHARE