পারফরমেন্স’র দোষে ভারতীয় এয়ার মার্শাল হরি কুমার বরখাস্ত

268

শেখনিউজ রিপোর্টঃ সাম্প্রতি পশ্চিম সেক্টরে পাকিস্তানের বিরুদ্ধে অভাবনীয় বিপর্যয়ের প্রেক্ষিতে ভারতীয় বিমান বাহিনীর ওয়েস্টার্ন এয়ার কমান্ডের প্রধান এয়ার মার্শাল সি হরি কুমারকে বাড়ি পাঠিয়ে দেয়া হয়েছে। তার স্থলাভিসিক্ত করা হয়েছে ইস্টার্ন এয়ার কমান্ডের প্রধান এয়ার মার্শাল রঘুনাথ নাম্বিয়ারকে।

ভারতীয় সুত্র জানিয়েছে যদিও এয়ার মার্শাল হরি কুমারকে অবসরে যাওয়ার চিঠি দেয়া হয়েছে, তবে মুলত তাকে পাকিস্তানের বিপরীতে খারাপ পারফরমেন্সের জন্য বরখাস্ত করতেই এই অবসরের চিঠি দেয়া হয়।

ভারতীয় সামরিক সুত্রমতে পাকিস্তানের সাথে কনফ্লিক্ট চলাকালে এ ধরনের গুরুত্বপূর্ণ পদের অফিসারদের বরখাস্ত করা বা সরিয়ে দেয়াটা গুরুতর অনিয়মের মধ্যেই পড়ে। গত এক মাসে ভারতীয় বিমান বাহিনীর ৮ টি জঙ্গি বিমান ধংস হয়েছে যার মধ্যে ২ টিই ভুপাতিত করেছে পাকিস্তান।

এয়ার মার্শাল হরি কুমারকে ২০১৭ সালের জানুয়ারিতে ওয়েস্টার্ন এয়ার কমান্ডের দায়িত্ব দেয়া হয়েছিল। ওয়েস্টার্ন এয়ার কম্যান্ড এর সদর দপ্তর হচ্ছে দিল্লীতে এবং রাজস্থান থেকে সিয়াচেন উপত্যকা পর্যন্ত এই কম্যান্ডের আওতাধীন। ভারতীয় বিমান ঘাঁটিগুলোর প্রায় ৪০ ভাগ এই কম্যান্ডের অধীন।

এয়ার মার্শাল হরি কুমার মিরেজ ২০০০ স্কোয়াড্রন এর কমান্ডার ছিলেন, এছারাও তিনি এয়ারক্রাফট সিস্টেম টেস্টিং এস্টাব্লিশমেন্ট এর ফ্লাইট টেস্ট স্কোয়াড্রন এর কমান্ডিং অফিসারের দায়িত্বও পালন করেন।

Facebook Comments

Hits: 116

SHARE