সিরাজ সিকদার পুত্র শুভ্র সিকদারের ইন্তেকাল:শুক্রবার জানাজা

108

শেখনিউজ রিপোর্টঃ শহীদ কমরেড সিরাজ সিকদারের পুত্র মনিরুল হক সিকদার শুভ্র নিউইয়র্কে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল বছর। দীর্ঘদিন ধরে শুভ্র সিকদার যুক্তরাষ্ট্রে নির্বাসিত জীবন যাপন করছিলেন।

উল্লেখ্য, পূর্ব বাংলার স্বাধীনতা যুদ্ধের প্রথম দলিল প্রণয়নকারী ও আজকের বাংলাদেশের পতাকা উত্তোলনকারী ছিলেন কমরেড সিরাজ সিকদার। ১৯৬৮ সালের ৮ জানুয়ারি তিনি ঐতিহাসিক এই কাজদুটো করেছিলেন। পরবর্তীতে সিরাজ সিকদার দেশের অভ্যন্তরে থেকে আত্মনির্ভরশীল মুক্তিযুদ্ধ গড়ে তুলে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে গিয়েছেন। বাংলাদেশের রাজনৈতিক দল ও নেতারা এই ইতিহাস চেপে রাখলেও তা স্বাধীনতা যুদ্ধের দলিলপত্রের ২য় খণ্ডে সন্নিবেশিত রয়েছে।

সিরাজ সিকদারকে ১৯৭৫ এর ২ জানুয়ারি বন্দী অবস্থায় রাষ্ট্রীয় হেফাজতে হত্যা করে তৎকালীন আওয়ামী সরকার তখন ছোট্ট দুটি শিশু ছিল শুভ্র এবং শিখা। দাদার বাড়ীতে এরা বড় হন। আবারো আওয়ামী সরকারের ভয়ে এরা দেশছাড়া হন। শুভ্র যুক্তরাষ্ট্রে আর শিখা কানাডায়।

হঠাৎ করেই বাসায় হার্ট এটাক হলে বাসায় কেউ তখন ছলেন না। হাস্পাতালে যাওয়ার কোন সুযোগ মেলেনি শুভ্রর। অকালে ঝরে গেলেন তিনি। সবসময়ই শুভ্র শেখনিউজ ডট কমের প্রধান সম্পাদক শেখ মহিউদ্দিন এর সাথে যোগাযোগ রাখতেন, জানাতেন নিজের ও রাষ্ট্রের নানান কথা, সুখ দুঃখ। মৃত্যুর আগের দিনও তাদের মধ্যে কথা হয়েছিল। নির্ধারিত ছিল একসাথে চীন যাওয়ার কথা।

মৃত্যুকালে শুভ্র সিকদারের বয়স হয়েছিল ৫০ বছর। তার দুই কন্যা রয়েছে।

নিউইয়র্ক থেকে শুভ্র সিকদারের আত্মীয় বিএনপি নেতা জাহিদ এফ সরদার সাদী জানিয়েছেন আগামিকাল শুক্রবার বাদ জুমা তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে, এরপর তার মৃতদেহ দাফনের জন্য বাংলাদেশে নিয়ে যাওয়া হবে।

শুভ্র সিকদারকে তার পিতা শহীদ বিপ্লবী সিরাজ সিকদারের কবরের পাশে দাফন করা হবে।

Facebook Comments
SHARE