জাতিসংঘ সফর শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

14

শেখনিউজঃ জাতিসংঘ ও লন্ডন সফর শেষে দেশে ফিরলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার রাতে লন্ডন থেকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তিনি। তার সঙ্গে বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালও ছিলেন। বিমানবন্দরে নামলে কিছু নেতাকর্মী তাকে স্বাগত জানান।

জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে মঙ্গলবার রাতে নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন মির্জা ফখরুল। তার সঙ্গে ছিলেন তাবিথ আউয়াল। লন্ডন থেকে ফখরুলের সঙ্গে যোগ দেন বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবীর।

বুধবার জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোন্ধাভ জেনকার সঙ্গে বৈঠক করেন তারা। বৈঠকে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তিসহ দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক বিষয় তুলে ধরা হয়।

বাংলাদেশের সংকটময় পরিস্থিতি থেকে উত্তোরণে জাতিসংঘের পদক্ষেপ আশা করে বিএনপি জাতিসংঘের সহকারী মহাসচিবের পর শুক্রবার ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া বিষয়ক ডেস্কের একজন কর্মকর্তার সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এরপর যুক্তরাষ্ট্রের বিভিন্ন থিঙ্কট্যাংক প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেন ফখরুল। এতে অন্তত ৫০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকও ছিলেন।

শুক্রবার রাতেই লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করেন মির্জা ফখরুল। শনিবার স্থানীয় সময় (যুক্তরাজ্য) সকাল পৌনে আটটায় লন্ডনে পৌঁছান তিনি। সেখানে পৌঁছে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে খালেদা জিয়ার মুক্তি আন্দোলন এবং একাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। দলের সাংগঠনিক অবস্থাও তাকে অবহিত করেন। আন্দোলন ও নির্বাচন নিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেশ কিছু পরামর্শ দেন বলে জানা গেছে।

Facebook Comments
SHARE