ফিলিস্তিনিদের সহযোগিতার সর্বশেষ তহবিলও বন্ধ করে দিল যুক্তরাষ্ট্র

20
Palestinians carry an injured protester during a demonstration along the Israeli fence east of Gaza City on September 14, 2018. (Photo by SAID KHATIB / AFP)

ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সম্পর্কোন্নয়ন কর্মসূচিতে কয়েক লাখ ডলার মার্কিন সহায়তা বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার দেশটির নিউইয়র্ক টাইমসের এক খবরে এ তথ্য জানা গেছে।

সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তাদের বরাতে পত্রিকাটি জানিয়েছে, ফিলিস্তিনি বেসামরিক লোকদের মার্কিন তহবিল থেকে সুবিধা নেয়ার সুযোগ বন্ধ করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

আন্তর্জাতিক উন্নয়নে মার্কিন সংস্থা (ইউএসএআইডি), সংঘাত ব্যবস্থাপনা ও প্রশমন কর্মসূচি এবং কিডস৪পিসকে তহবিল দিতে অস্বীকার করেছে মার্কিন প্রশাসন।

সিনেটর প্যাট্রিক লিহাইয়ের পররাষ্ট্রনীতিবিষয়ক সহকারী টিম রিসার বলেন, সবচেয়ে তাৎপর্যপূর্ণ কথা হল, ইউএসএআইডিকে কর্মসূচি বন্ধ ও তহবিল হারানোর আশঙ্কার মুখোমুখি হতে হচ্ছে। ইসরাইলের ইহুদি ও ইসরাইলি আরবদের উন্নয়নে কর্মসূচিকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

শুক্রবার ইউএসএআইডি এক বিবৃতিতে জানিয়েছে, অধিকৃত পশ্চিমতীর ও গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সঙ্গে কার্যক্রমে যুক্ত হতে তারা অপারগ। ফিলিস্তিনিদের সহায়তায় মার্কিন প্রশাসন যে উদ্যোগ নিয়েছে, সেই প্রেক্ষাপটেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের।

ট্রাম্পের সহকারী ও আন্তর্জাতিক আলোচনাবিষয়ক বিশেষ প্রতিনিধি জেসন গ্রিব্লাট বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ যদি এমন একটি কর্মসূচির নিন্দা জানাতে থাকে, যা এখনও তারা দেখেনি এবং সেটির সঙ্গে যুক্ত হতে অস্বীকার জানায়, তবে ফিলিস্তিনি ও ইসরাইলি শিশুরা অনেক কিছু হারাবে এবং এ কর্মসূচি অর্থহীন হয়ে পড়বে।

Facebook Comments
SHARE