বিএনপির হাইব্রিড গোষ্ঠীর ভারত প্রেম এবং দি হিন্দুর ডিগবাজি

77

শেখনিউজ রিপোর্টঃ সম্প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির শীর্ষ স্থানীয়দের সাথে ভারতীয় ‘র’ এর ব্যাংককে গোপন বৈঠকের পরে তা শেখনিউজ ডট কম ফাঁস করে দিলে ‘র’ তা ভিন্নদিকে প্রবাহিত করতে দিল্লীতে কিছু ডামি বৈঠকের আয়োজন করে। এরপর পরই বিএনপির বইদেশিক নীতি নিয়ে বিএনপির জনৈক নেতার বক্তব্যে বিএনপির মধ্যে আলোড়নের পরে দালালদের রক্ষায় ‘দি হিন্দু’ তাদের নিবন্ধটি প্রায় ১৩ দিন পরে এডিট করে। কিন্তু ‘দি হিন্দু’র মত পত্রিকা এই ডিগবাজী কেন দিল সেটি নিয়ে সহসাই তোলপাড় হতে যাচ্ছে।

বিবরনে প্রকাশ বিএনপির সহকারী আন্তর্জাতিক সম্পাদক হুমায়ূন কবির বিএনপির মধ্যে গজিয়ে ওঠা হাইব্রিডের পক্ষে ভারতীয় ‘দি হিন্দু’ পত্রিকায় জেনারেল জিয়ার আদর্শের সমর্থকদের কোনঠাঁসা করার মতলবে ‘র’ এর ইঙ্গিতে জেনারেল জিয়া ও বেগম জিয়ার আমলের বৈদেশিক নীতিকে ইঙ্গিতবহ ভাবেই ভুল আর বোকামি বলার পরেই দলের মধ্যে তোলপাড় শুরু হয়।

বিশেষ অনুসন্ধানে জানা গেছে, ‘দি হিন্দু’ হুমায়ুনের এই শব্দ চয়ন প্রকাশ করলে দলের শীর্ষ পর্যায় থেকে তাকে ধমকানো হলে হুমায়ূন কবির এবং আমীর খস্রু মাহমুদ ‘দি হিন্দু’কে বিশেষ অনুরোধ করেন একটি ‘রিজয়েন্ডার’ দিতে; কিন্তু তারা রাজি না হলেও ভিন্ন পথে তারা ‘দি হিন্দু’কে রাজি করিয়ে ‘ভুল ও বোকামি’ শব্দ দুটো মুছে দিতে সক্ষম হয়। কিন্তু ‘দি হিন্দু’ কৌশলে তাদের এই এডিটের প্রমান রেখে দেয়।

ইউকে-তে হিজবুত তাহরির এর সদস্য হিসেবে চিহ্নিত এই হুমায়ূন কবির কিভাবে তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হলেন এই নিয়ে অনেকে অনেক কিছু বলে দলের নেতার বিরাগভাজন হয়েছেন। তবে তাকে বিএনপির অবসর নেয়া সাবেক পররাষ্ট্র সচিব ভারতের বন্ধু হিসেবে পরিচিত শমসের মবিন চৌধুরীর কারসাজীতে হুমায়ূন বিএনপিতে ঢুকে পরেন। কেম্ব্রিজের কোন ডিগ্রি না থাকার কথা বহুল প্রচলিত থাকলেও তিনি নিজেকে ক্যামব্রিজের গ্র্যাজুয়েট বলেও পরিচিতি দেন বলে অভিযোগ রয়েছে।

প্রকাশ থাকে যে ভারতের সাথে বিশেষ সম্পর্ক জাতীয়তাবাদী আদর্শের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা বা এতে জেনারেল জিয়ার আদর্শ ক্ষতিগ্রস্থ হলে তা ভোটারদের উপর প্রভাব ফেলবে কিনা তা নিয়ে বিএনপির ভেতরে তুমুল বিতণ্ডা চলছে; যদিও দল থেকে তা স্বীকার করা হচ্ছে না। তবে বাস্তবতা হল দল হিসেবে বিএনপিকে যারা ভোট দেয় সেই ভোটারদের প্রায় ৯৯% সরাসরি ভারত বিরোধী আদর্শে বিশ্বাসী।

Facebook Comments
SHARE